,

মহিলা দল নেত্রীসহ বিএনপির আরও ৭৩ জনের কারাদণ্ড

অনলাইন ডেস্কঃনাশকতার দায়ে রাজধানীর পৃথক থানায় দায়ের হওয়া তিন মামলায় বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের ৭৩ জনের সাজা হয়েছে। তাঁদের মধ্যে জাতীয়তাবাদী মহিলা দলের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রাজিয়া আলমও রয়েছেন। রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে মামলা তিনটির রায় হয়। ২০১৩, ২০১৫ ও ২০১৮ সালে করা মামলা তিনটির বাদী পুলিশ। রায় ঘোষণার সময় দণ্ডিতদের কেউ আদালতে উপস্থিত ছিলেন না। তাঁদের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছেন আদালত। এ নিয়ে গত সাড়ে চার মাসে ঢাকায় অন্তত ৫৮টি মামলার রায় হয়েছে। এসব মামলায় দণ্ডপ্রাপ্ত নেতা-কর্মীর সংখ্যা ৯১৮।

গতকাল কলাবাগান থানার মামলায় ৪০ জনের দেড় বছর করে কারাদণ্ড দেওয়া হয়। তাঁদের মধ্যে যুবদলের ঢাকা মহানগর দক্ষিণের সদস্যসচিব রবিউল ইসলামও (নয়ন) রয়েছেন। খালাস পেয়েছেন ২৪ জন। ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দার এ রায় দেন।
গতকাল আরেকটি মামলার রায় দেন ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী।

বংশাল থানার এ মামলায় মহিলা দলের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রাজিয়া আলমসহ ২৫ জনকে তিন বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।
২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে করা এই মামলার বাদীও পুলিশ।

গতকাল অপর মামলাটির রায় দিয়েছেন ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী। এ মামলায় কোতোয়ালি থানা বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ারুল আজীমসহ আটজনকে দেড় বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। খালাস পেয়েছেন ১০ জন।

কোতোয়ালি থানার এ মামলার এজাহার অনুযায়ী, ২০১৫ সালের ১০ জানুয়ারি বাবুবাজার এলাকায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা একটি কাভার্ড ভ্যানে আগুন দেন। মামলায় ১৬ জনকে আসামি করা হয়। ওই বছরের ২০ অক্টোবর ১৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *